জুল ভের্ন ।

জুল গাব্রিয়েল ভার্ন (ফরাসি: Jules Gabriel Verne) (ফেব্রুয়ারি ৮, ১৮২৮ – মার্চ ২৪, ১৯০৫) একজন ফরাসি লেখক ও অসামান্য সব বিজ্ঞান কল্পকাহিনী রচনার জন্য বিখ্যাত। উড়োজাহাজ, রকেট কিংবা সাবমেরিনের বাস্তবিক ও ব্যবহারিক প্রয়োগের অনেক পূর্বেই তিনি মহাকাশ ভ্রমণ ও সমুদ্রের তলদেশে ভ্রমণের কল্পকাহিনী লিখেছিলেন। পৃথিবীতে আগাথা ক্রিস্টির পরেই তার লেখা সবচেয়ে বেশী বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তার লেখা বেশ কিছু কাহিনী নিয়ে চলচ্চিত্র ও নাটকও নির্মিত হয়েছে।

জুল ভার্নের জন্ম ১৮২৮ সালে ফ্রান্সের পশ্চিমে বিস্কে উপসাগরের তীরে অবস্থিত নঁত নামের বন্দর শহরে। তার বাবা পিয়েরে ভার্ন, এবং মা সোফি অ্যালো দে লা ফুয়। তার শৈশবকাল কাটে এখানকার বিদ্যালয়ে পড়াশুনা করে। তারা গ্রীষ্মকাল কাটাতেন নঁতের কাছেই ব্রে শহরে। সেখানে ভার্ন ও তার ভাই পল প্রায়ই এক ফ্রাঁ দিয়ে এক দিনের জন্য নৌকা ভাড়া নিতেন। ভার্নের মতে, নদীতে প্রচুর জলযানের চলাচলের দৃশ্য তার কল্পনাশক্তির স্ফুরণ ঘটায়। ১২ বছর বয়সে জাহাজের কেবিনবয় হিসেবে কাজ নিয়ে বাড়ী থেকে পালাতে গিয়ে ধরা পড়ে মায়ের কাছে প্রতিজ্ঞা করেন এখন থেকে নিজের মনের মধ্যেই ঘুরে বেড়াবেন। বাবার ইচ্ছায় আইন বিষয়ে পড়াশুনা করে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করে বেশ প্রসার লাভ করেন। অভিযানপ্রিয় জুল ভার্ন খুব দ্রুত বিরক্ত হন এ পেশার প্রতি এবং আইন ব্যবসা ছেড়ে পাড়ি জমান আমেরিকাতে ১৮৬৭ সালে।

সাহিত্যাঙ্গনে ভার্নের প্রবেশ ঘটে মঞ্চনাটক লেখার মাধ্যমে। তার লেখা মঞ্চনাটক বেশ জনপ্রিয়তা পায়। তার লেখা প্রথম বই বেলুনে পাঁচ সপ্তাহ অত্যন্ত অবাস্তব বলে কোন প্রকাশক ছাপতে রাজী না হওয়ায় তিনি রেগে গিয়ে এর পাণ্ডুলিপি আগুনে পুড়িয়ে ফেলার সময় তার স্ত্রীর হস্তক্ষেপে তা রক্ষা পায়। পরে এ বইটি প্রকাশিত হলে রাতারাতি প্রচন্ড জনপ্রিয়তা পায়। ব্যক্তিগত জীবনে প্রচণ্ড ঘরকুনো এই লেখক তার বাড়ীর চিলেকোঠায় বসেই লিখে গেছেন বিশ্বমাতানো সব কল্পবিজ্ঞান কাহিনী। তার সৃষ্ট চরিত্রগুলির মধ্যে ফিলিয়াস ফগ্‌, ক্যাপ্টেন নিমো, রোবার ও ক্যাপ্টেন হ্যাটেরাস উল্লেখযোগ্য। ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ ও নানা সাহেবের ইতিহাস আশ্রিত তার উপন্যাস টাইগার্স এন্ড ট্রেটস-এ অবিভক্ত ভারতবর্ষ ও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নিখুঁত বর্ণনা পাওয়া যায়। জুল ভার্ন মৃত্যুবরণ করেন ২৪ মার্চ ১৯০৫ আমেরিকায়।

জন্ম জুল গাব্রিয়েল ভার্ন
৮ ফেব্রুয়ারি ১৮২৮
নঁত, ফ্রান্স
মৃত্যু মার্চ ২৪, ১৯০৫ (বয়স ৭৭)
অমিয়েস, ফ্রান্স
পেশা লেখক
ভাষা ফ্রেঞ্চ
জাতীয়তা ফরাসী
ধরন বৈজ্ঞানিক কল্পকাহিনী
উল্লেখযোগ্য রচনাবলি টুয়েন্টি থাউজ্যান্ড লীগস আন্ডার দ্য সী, এ জার্নি টু দ্য সেন্টার অব দ্য আর্থ, অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ, দ্য মিস্ট্রিয়াস আইল্যান্ড, ডিক স্যান্ড, এ ক্যাপ্টেইন অ্যাট ফিফটিন
দাম্পত্যসঙ্গী অনরাইন হেবে দু ফ্রাইসি দ্য ভিয়ানে (মরেল) ভার্নে
সন্তান মাইকেল ভার্নে এবং সৎ কন্যা – ভ্যালেন্টাইন ও সুজানে মরেল

Jul Vearn – জুল ভের্ন ।

এখানে আছে ০৩টি বই ।
০৩টি বই এর তালিকা নিচে দেয়া হলো :

সূচিপত্র ।
১.জুল ভের্ন অমনিবাস ২ ।
২.জুল ভের্ন অমনিবাস ৩ ।
৩.জুল ভের্ন অমনিবাস ৪ ।

“এক অ্যাপে সকল বই”
জুল ভের্নের অ্যাপটি
ডাউনলোড করুন