লুস্যুন ।

লু স্যুন, বালু জুন (২৫ সেপ্টেম্বর ১৮৮১১৯ অক্টোবর ১৯৩৬) ছিলেন একজন চৈনিক সাহিত্যিক, যিনি তার ছদ্মনাম ঝোউ শুরেন নামেই অধিক পরিচিত। তাকে ধরা হয় বিংশ শতাব্দিতে একজন অন্যতম প্রধান চৈনিক সাহিত্যিক হিসেবে এবং একই সাথে আধুনিক চৈনিক সাহিত্যের জনক রূপেও তাকে বিবেচনা করা হয়। তিনি ছিলেন একাধারে ছোটগল্পকার, সম্পাদক, অনুবাদক, সমালোচক, গদ্যলেখক এবং কবি।

জন্ম

লু স্যুনের জন্ম চীনের ঝেইজ্যাং প্রদেশের শ্যাওজিং শহরে। তার প্রথম নাম ছিলো ঝোউ ঝ্যাংশোউ। পরবর্তীতে তার নাম হয় ঝোউ ইউসাই, এবং সবশেষে তার নাম তিনি রাখেন ঝোউ শুরেন। এই শুরেন শব্দের আক্ষরিক অর্থ একজন শিক্ষিত মানুষ হতে চাই। স্যুনের পরিবারও ছিলো যথেষ্ট পরিমাণ শিক্ষিত।

শিক্ষা

নানচিংয়ের চিয়াংনান নৌ একাডেমীতে ১৮৯৮ সালের মে মাসে তিনি বিদ্যারম্ভ করেন। সেখানে লেখাপড়াকালীন তিনিচিয়াং চিয়ানশেং সম্বন্ধে মন্তব্যসহ কয়েকটি প্রবন্ধ রচনা করেন। ১৯০০ সালে তিনি নানচিংয়ের চিয়াংনান সামরিক প্রশিক্ষণালয়ের অধীনস্থরেলওয়ে এবং খনি বিদ্যালয়েলেখাপড়া শুরু করেন। ধ্রুপদী ভাষায় ভ্রাতাদের প্রতি বিদায় সম্ভাষণসহ কয়েকটি কবিতা রচনা করেন। তিনি ১৯০২ সালে বৃত্তিলাভ করে জাপান যাত্রা করেন। টোকিও শহরের কোবুন কলেজে জাপানী ভাষা শিক্ষা শুরু করেন। ১৯০৪ সালের আগস্ট মাসে সেন্দাই মেডিক্যাল কলেজে চিকিৎসাবিদ্যা অধ্যয়ন শুরু করেন।

 

 

Lu Xun
ঝোউ শুরেন

জন্ম

২৫ সেপ্টেম্বর ১৮৮১
Shaoxing, Zhejiang, China

মৃত্যু

১৯ অক্টোবর ১৯৩৬ (বয়স ৫৫)
Shanghai, China

ছদ্মনাম

Lu Xun

পেশা

ছোটগল্পকার, সমালোচক, গদ্যলেখক, প্রাবন্ধিক

সময়কাল

১৯১৮১৯৩৬

লুস্যুন ।

এখানে আছে ০১টি বই ।
০১টি বই এর তালিকা নিচে দেয়া হলো :

সুচিপত্র 
১.লুস্যুনের নির্বাচিত গল্প সংকলন ।
error: Content is protected !!