শঙ্খ ঘোষ ।

শঙ্খ ঘোষ ( ফেব্রুয়ারি, ১৯৩২ – ) একজন বিশিষ্ট ভারতীয় বাঙালি কবি সাহিত্য সমালোচক। তিনি একজন বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ। তার প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ যাদবপুরদিল্লি  বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনাও করেছেন। বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। ২০১৬ খ্রিঃ লাভ করেন ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান ,জ্ঞানপীঠ পুরস্কার। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে আমির আবরণউর্বশীর হাসিওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি।

প্রাথমিক জীবন

শঙ্খ ঘোষ এর আসল নাম চিত্তপ্রিয় ঘোষ। তার পিতা মনীন্দ্রকুমার ঘোষ এবং মাতা অমলা ঘোষ। তিনি বাংলাদেশের বর্তমান চাঁদপুরে জেলায় ১৯৩২ খ্রি ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। বংশানুক্রমিকভাবে পৈত্রিক বাড়ি বাংলাদেশের বরিশাল জেলার বানারিপাড়া গ্রামে। শঙ্খ ঘোষ বড় হয়েছেন পাবনায়। পিতার কর্মস্থল হওয়ায় তিনি বেশ কয়েক বছর পাবনায় অবস্থান করেন এবং সেখানকার চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৫১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় কলা বিভাগে স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

তিনি বঙ্গবাসী কলেজ, সিটি কলেজযাদবপুর বিশ্ববিদ্যালয় সহ বহু শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে অবসর নেন। ১৯৬০ সালে মার্কিন যুক্তরাস্ট্রে আইওয়া রাইটার্স ওয়ার্কশপে অংশগ্রহণ করেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়,শিমলাতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ আডভান্স স্টাডিজ এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেন।

পুরস্কার

  • ১৯৭৭ খ্রিঃমূর্খ বড়, সামাজিক নয়নরসিংহ দাস পুরস্কার।
  • ১৯৭৭ খ্রিঃবাবরের প্রার্থনা জন্য সাহিত্য একাদেমি পুরস্কার।
  • ১৯৮৯ খ্রিঃধুম লেগেছে হৃদকমলে” রবীন্দ্র পুরস্কার
  • সরস্বতী পুরস্কারগন্ধর্ব কবিতাগুচ্ছ
  • ১৯৯৯ খ্রিঃরক্তকল্যাণঅনুবাদের জন্য সাহিত্য একাদেমি পুরস্কার
  • ১৯৯৯ খ্রিঃ বিশ্বভারতীর দ্বারা দেশিকোত্তম পুরস্কার
  • ২০১১ খ্রিঃ ভারত সরকারের পদ্মভূষণ পুরস্কার।
  • ২০১৬ খ্রিঃ জ্ঞানপীঠ পুরস্কার

Shankha Ghosh – শঙ্খ ঘোষ ।

এখানে আছে ০২টি বই ।
০২টি বই এর তালিকা নিচে দেয়া হলো :

সূচিপত্র
১.শঙ্খ ঘোষের শ্রেষ্ঠ কবিতা ।
২.সপ্ত সিন্ধু , দশ দিগন্ত ।

“এক অ্যাপে সকল বই”
শঙ্খ ঘোষের অ্যাপটি
ডাউনলোড করুন

error: Content is protected !!